TRAI New OTP Rules: সিম কার্ড নিয়ে কড়া নিয়ম চালু, নিয়ম না মানলে গ্রাহকরা বিপদে পড়বেন!
TRAI New OTP Rules
TRAI New OTP Rules: আপনাদের কি ওটিপি বা মেসেজ পেতে দেরি হয়? TRAI নিয়ে এল গ্ৰাহকদের জন্য নতুন নিয়মে সতর্ক বার্তা।
টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া নতুন নিয়মের মাধ্যমে গ্রাহকদের নিরাপত্তা এবং প্রতারণা প্রতিরোধের লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে। 1 November 2024 থেকে শুরু হতে চলা এই নতুন নিয়মগুলি গ্রাহকদের অনেকটা সুরক্ষিত করতে পারলেও, কিছু সমস্যাও সৃষ্টি হতে পারে বলে বিশেষজ্ঞরা এবং টেলিকম সংস্থাগুলি আশঙ্কা করছেন।
Table of Contents
নতুন নিয়মের উদ্দেশ্য:
নতুন নিয়মটি গ্রাহকদের সুরক্ষার উদ্দেশ্যে তৈরি, তবে প্রথম পর্যায়ে কিছু বিভ্রাট হওয়ার সম্ভাবনা রয়েছে। সময়মতো SMS বা OTP না পৌঁছালে গ্রাহকদের বিভিন্ন ধরনের অসুবিধার সম্মুখীন হতে হবে।
নতুন নিয়ম গ্রাহকদের স্বার্থে:
নতুন নিয়ম অনুযায়ী, অজানা নম্বরের থেকে আসা কোনও SMS সুরক্ষার স্বার্থে গ্রাহকদের কাছে পৌঁছবে না, ফলে প্রতারণার আশঙ্কা অনেকাংশে হ্রাস পাবে। TRAI New OTP Rules
WB crop insurance : দানা ঝরে ফসলের বিপুল ক্ষতি। ক্ষতিপূরণ দেবে সরকার।মমতার কড়া নির্দেশ।

নতুন নিয়মের প্রভাব :
টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া নিয়ম অনুযায়ী, সমস্ত ব্যাঙ্ক, ই-কমার্স প্রতিষ্ঠান এবং আর্থিক লেনদেনের সঙ্গে জড়িত সংস্থাগুলিকে তাদের পাঠানো প্রতিটি মেসেজের জন্য নির্দিষ্ট তথ্য টেলিকম সংস্থাগুলির কাছে সরবরাহ করতে হবে। এর মানে হল, এই মেসেজগুলির প্রেরকদের পরিচয় সম্পর্কে টেলিকম সংস্থাগুলি পূর্ণাঙ্গ তথ্য রাখতে পারবে, যার মাধ্যমে সন্দেহজনক নম্বর সহজেই ট্র্যাক এবং ফিল্টার করা সম্ভব হবে। যদি কোনও নম্বরের বৈধ তথ্য না থাকে বা প্রেরকের পরিচয় অস্পষ্ট হয়, তবে সেই মেসেজ গ্রাহকদের কাছে পৌঁছাবে না অথবা পৌঁছাতে অনেক সময় লাগতে পারে।
TRAI এর নতুন নিয়ম নিয়ে প্রত্যাশিত সমস্যার আশঙ্কা:
TRAI নতুন নিয়মের কারণে অনেক গ্রাহকরা সমস্যায় পড়তে পারেন। যেমন –
•যে সমস্ত গ্ৰাহকরা অনলাইন কেনাকাটার সময় বা ব্যাঙ্কিং লেনদেনের ক্ষেত্রে। যেমন- যদি আপনি কোনও অনলাইন শপিং সাইট থেকে সামগ্রী অর্ডার করেন, তবে সেই পার্সেল গ্রহণের সময় OTP প্রয়োজন হতে পারে।
•TRAI এর নতুন নিয়ম কার্যকর হওয়ার পর থেকে, ডেলিভারি ম্যানের অনেক চেষ্টা সত্ত্বেও আপনার ফোনে সেই OTP ও SMS পৌঁছাতে দেরি হতে পারে অথবা পৌঁছাবেই না, যদি প্রেরকের নির্দিষ্ট তথ্য না থাকে।
•ব্যাঙ্ক লেনদেনের ক্ষেত্রেও একই ধরনের সমস্যা দেখা দিতে পারে, কারণ ব্যাঙ্ক থেকে লেনদেন সংক্রান্ত সতর্কতা SMS ঠিক সময়ে গ্রাহকদের কাছে না পৌঁছালে অর্থনৈতিক ক্ষতি বা বিপদের সম্মুখীন হতে পারেন।
টেলিকম সংস্থাগুলির প্রস্তুতি:
Jio, Vodafone এবং Arital এর মতো বড় টেলিকম সংস্থাগুলি নতুন ব্যবস্থা চালুর জন্য প্রস্তুত থাকলেও কিছু সমস্যা রয়ে গেছে। অনেক ব্যাঙ্ক এবং ই-কমার্স সাইট এখনও তাদের মেসেজ প্রেরণের নম্বরের তথ্য প্রদান করেনি। এর ফলে টেলিকম সংস্থাগুলির নতুন নিয়ম কার্যকর করার ক্ষেত্রে সমন্বয়ের অভাব দেখা দিতে পারে। টেলিকম সংস্থাগুলি ট্রাইয়ের কাছে এই নতুন নিয়ম প্রয়োগের সময়সীমা আরও দুই মাস বাড়ানোর অনুরোধ করেছে, কারণ এর আগে সময়সীমা বাড়ানো হলেও সব পক্ষ এখনও তথ্য প্রদানে স্বয়ংসম্পূর্ণ হয়ে ওঠেনি।
গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ সতর্কতা বার্তা
ইতিমধ্যেই টেলিকম সংস্থাগুলি গ্রাহকদের এই বিষয়ে সতর্ক করতে শুরু করেছে। যে সমস্ত গ্রাহকরা অনলাইন কেনাকাটা বা ব্যাঙ্ক লেনদেনের সময় যাতে OTP বা জরুরি SMS না পাওয়ার জন্য ভোগান্তির শিকার হতে হয়, সেজন্য তারা এই নতুন নিয়ম চালু করছেন।
নতুন নিয়ম নিয়ে টেলিকম সংস্থাগুলির দাবি:
টেলিকম সংস্থাগুলির দাবি, একবার সব সংস্থার তথ্য পাওয়া গেলে এই ব্যবস্থা স্বচ্ছন্দে চালু হবে এবং গ্রাহকরা সুরক্ষিত থাকবেন।

বিগত প্রায় ২ বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। রাজ্য ও কেন্দ্রের সরকারি ও বেসরকারি চাকরির প্রতিবেদন লিখতে পারদর্শী।